রাশিয়া বিশ্বকাপে কোন দল খালি হাতে ফিরবে না

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৩২ এএম, রোববার, ১৫ জুলাই ২০১৮ | ১৮৮

২১তম ফুটবল বিশ্বকাপ আসরের ফাইনাল দ্বৈরথ বসতে যাচ্ছে। শেষ হাসি কে হাসবে জানা যাবে কয়েক ঘন্টা পরেই। তবে ট্রফির দখল যে দলই নিক অংশগ্রহণকারী সব দলের জন্য থাকছে পুরস্কার। ফিফার পক্ষ থেকে সবাইকে দেয়া হবে বেশ মোটা অংকের অর্থ। এবার বিশ্বকাপে খেলা ৩২ দলকে দেয়া হবে মোট ৪০০ মিলিয়ন মার্কিন ডলার।

৩২টি দল। একটি সোনালি ট্রফি। তবে সে ট্রফি ছুঁয়ে দেখার সুযোগ পাবে একটি মাত্র দল। কিন্তু বিশ্বকাপ শেষে অর্জন যাই-ই হোক না কেন, অংশগ্রহণকারী সব দলই পাবে প্রাইজমানি।

গেলো আসরের তুলনায় বেশী সম্মানী। ব্রাজিলে চ্যাম্পিয়ন দল জার্মানি পেয়েছিলো সাড়ে তিন কোটি মার্কিন ডলার। রানার্স আপ আর্জেন্টিনার অংকটা ছিলো তাদের চেয়ে ১ কোটি কম।

রাশিয়া বিশ্বকাপের ট্রফি জয়ী চ্যাম্পিয়ন দলের জন্য থাকছে সর্বোচ্চ ৩৮ মিলিয়ন ডলার। এর পাশাপাশি রানার্সআপ দল পাবে ২৮ মিলিয়ন ডলার। তৃতীয়স্থান অর্জনকারী দলের জন্য ২৪ মিলিয়ন ডলার আর চতুর্থস্থান দখলকারী দল পাবে ২২ মিলিয়ন ডলার।

বিশ্বকাপে অংশ নেয়া কোন দলই খালি হাতে বাড়ি ফিরছে না। অংশগ্রহণকারী সব দলকেই দেয়া হবে একটি নির্দিষ্ট পরিমাণ প্রাইজমানি। পঞ্চম থেকে অষ্টম স্থানধারী প্রতিটি দলকে দেয়া হবে ১৬ মিলিয়ন করে মোট ৬৪ মিলিয়ন ডলার। গত আসরে যা ছিলো ১৪ মিলিয়ন ডলার।

আর দ্বিতীয় পর্বে খেলা দলগুলো প্রত্যেকে পাবে ১২ মিলিয়ন ডলার করে। তবে অপরিবর্তিত আছে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া দলগুলোর প্রাপ্তির অংক। গেলো আসরের মত এবারো গ্রুপ পর্বে বাদ পড়া ১৬ দল পাবে ৮ মিলিয়ন ডলার করে।