ইউএনওর হস্তক্ষেপে বাল্য বিয়ে থেকে রক্ষা পেল দুই কিশোরী

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
প্রকাশিত: ০৫:২২ পিএম, বুধবার, ১৪ মার্চ ২০১৮ | ৩৮২

টাঙ্গাইলের মির্জাপুরে উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীনের হস্তক্ষেপে দুটি বাল্যবিবাহ বন্ধ হয়েছে। বাল্য বিবাহের কবল থেকে রক্ষা পেল দুই কিশোরী।

মঙ্গলবার সন্ধায় ও বুধবার দুপুরে উপজেলা সদরের সরিষাদাইড় ও জামুর্কী ইউনিয়নের পাকুল্যা ঋষিপাড়া এলাকায় বিবাহ দুটি বন্ধ হয়।

জানা গেছে, সরিষাদাইড় গ্রামের সপ্তম শ্রেণির এক শিক্ষার্থীর বিয়ের প্রস্তুতি চলছিল। খবর পেয়ে ইউএনও ইসরাত সাদমীন মেয়েটির বাবাকে তাঁর কার্যালয়ে ডেকে বাল্যবিবাহের কুফল বুঝিয়ে বলেন। পরে বিবাহ বন্ধের বিষয়ে মেয়েটির বাবা মুচলেকা দেন।

এছাড়া বুধবার দুপুরে পাকুল্যা ঋষিপাড়া এলাকার ১৭ বছর বয়সী একটি মেয়ের বিয়ের প্রস্তুতি চলছিল। ইউপি সদস্য বাবুল পালের মাধ্যমে প্রথমে চেয়ারম্যান আলী এজাজ খান চৌধুরী রুবেল ও পরে ইউএনও ইসরাত সাদমীন বিষয়টি জানতে পারেন। পরে চেয়ারম্যান মেয়েটির পরিবারের সদস্যদের বাল্যবিবাহের কুফল সম্পর্কে জানান। পরে ওই মেয়েটির বিবাহও বন্ধ হয়।

আলী এজাজ খান জানান, মেয়েটি গুনটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) পাশ করে স্থানীয় সাটিয়াচড়া বালিকা উচ্চ বিদ্যালয় ভর্তি হয়। পিইসি পরীক্ষার সনদ অনুযায়ী মেয়েটির বিবাহের বয়স হয়নি। পরে ইউএনওর সহযোগিতায় বিবাহটি বন্ধ করা হয়।