বাংলাদেশের পথের কাঁটা শেই হোপ?

ক্রীড়া ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, রোববার, ১৬ জুন ২০১৯ | ২২৬

গেলো ১ বছরে ৯ দেখায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭টিতে জয় আছে বাংলাদেশের। কিন্তু আক্ষেপের বিষয় হলো, বিশ্বকাপে এই দলটার বিপক্ষে কখনো জয়ের দেখা পায়নি টাইগাররা। 

উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। আর বোলিংয়ে টাইগার ক্যাপ্টেন মাশরাফি ৩০ উইকেট নিয়ে স্থান করে নিয়েছেন সর্বোচ্চ উইকেট শিকারীর। 

অন্যদিকে, বাংলাদেশের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারেন শেই হোপ, গেইলরা। আর বোলিং-এ কেমার রোচ কিংবা জেসন হোল্ডার। দু'দলের এসব খুঁটিনাটি পরিসংখ্যান নিয়ে থাকছে এবারের প্রতিবেদন।

বিশ্বকাপে এই দলটার বিপক্ষে কখনো জিততে পারেনি বাংলাদেশ। ৪ ম্যাচে ৩ হার, ১টি পরিত্যক্ত। কিন্তু, সাম্প্রতিক সময়ের পারফরম্যান্সে আশাবাদী হতেই পারে মাশরাফীরা। গেলো ১ বছরে ৯ দেখায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭টিতে জয় আছে বাংলাদেশের। প্রভিডেন্স থেকে ঢাকা-সিলেট কিংবা ডাবলিন। সবখানেই ক্যারিবীয়দের শাসন করেছে টাইগাররা। ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল তো এখনো স্মৃতিতে জ্বলজ্বল করছে।

ব্যক্তিগত নৈপুণ্যের মিশেলেই বদলে যাওয়া বাংলাদেশের অগ্রযাত্রা। ওয়েস্ট ইন্ডিজ প্রিয় প্রতিপক্ষ তামিম ইকবালের। ২৫ ওয়ানডেতে ২ সেঞ্চুরি ও ৬ ফিফটিতে ৮৮৫ রান নিয়ে উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক এই ওপেনার। 
দারুণ পারফরম্যান্স আছে মুশফিকেরও। সমান ম্যাচে তার সংগ্রহ ৮৭৯। এছাড়া, ১৭ ম্যাচে সাকিবের ৫৯৭ আর ২০ ম্যাচে মাহমুদুল্লাহ'র ৪৯৬ রান।

ক্রিস গেইলকে নিয়ে ভাবতে হয় যেকোনো প্রতিপক্ষকে। এক সেঞ্চুরিতে ৬৬১ রান করা এই ব্যাটিং দানব এবারো আলোচনার কেন্দ্রে। 
তবে গেইলকে ছাপিয়ে আবারো টাইগার বোলারদের পথের কাঁটা হয়ে উঠতে পারেন শেই হোপ। ক্যারিয়ারের সেরা সময়টাই পার করছেন। ওডিআই'তে তার ৬ সেঞ্চুরির ৩টিই বাংলাদেশের বিপক্ষে। ৯৪.৫৭ গড়ে ৬৬২ রান করেছেন মাত্র ৯ ম্যাচ খেলেই।

বোলিংয়ে শীর্ষে টাইগার ক্যাপ্টেন মাশরাফী বিন মোর্ত্তজা। ক্যারিবীয়দের বিপক্ষে ১৮ ম্যাচ খেলে ৩০ উইকেট নিয়েছেন ম্যাশ। বর্তমান খেলোয়াড়দের মধ্যে এরপরই আছেন মোস্তাফিজ। ৯ ম্যাচে কাটার মাস্টারের শিকার ১৬ উইকেট। সমান সংখ্যক উইকেট আছে সাকিবেরও। এছাড়া, মিরাজ ও রুবেলের দখলে ১২ উইকেট।

এদিকে, বাংলাদেশের বিপক্ষে উইন্ডিজের সফল বোলার কেমার রোচ। ১৯ ম্যাচে ৩০ উইকেট নিয়ে শীর্ষে এই পেসার। এছাড়া, অধিনায়ক জেসন হোল্ডারের দখলে আছে ৮ উইকেট।